ইউরোপীয় কমিশনের গ্যাসের মূল্য বাড়াতে প্রস্তাব, সমালোচনার ঝড়

প্রকাশঃ নভেম্বর ২৪, ২০২২ সময়ঃ ৩:২১ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:২১ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

ফ্রান্স এবং স্পেন পাইকারি প্রাকৃতিক গ্যাসের উপর ইউরোপীয় কমিশনের প্রস্তাবিত মূল্য বাড়ানোর প্রস্তাবকে নিন্দা করেছে। এত বেশি সমালোচকরা প্রশ্ন করেছে যে এটি কখনও ব্যবহার করা সম্ভব না বলে জানিয়েছে আল-জাজিরা।

ইউরোপীয় ইউনিয়নের নির্বাহী মঙ্গলবার প্রতি মেগাওয়াট ঘণ্টায় ২৭৫ ইউরো (প্রায় ২৮৬ ডলার) গ্যাসের “নিরাপত্তা সিলিং” দাম চেয়েছেন। কারণ ইউক্রেনে মস্কোর যুদ্ধ এবং সরবরাহে ঘাটতির কারণে কাজ চালানো যাচ্ছে না।

কিন্তু শর্তগুলির মানে হল যে ইউরোপীয় ইউনিয়নের গ্যাসের দাম যখন দুই সপ্তাহের জন্য সেই থ্রেশহোল্ড লঙ্ঘন করবে তখনই দাম বাড়ানো হবে। ব্লকের প্রধান গ্যাস মূল্য বেঞ্চমার্ক, টিটিএফ (টাইটেল ট্রান্সফার ফ্যাসিলিটি) এর মাধ্যমে অগ্রিম ক্রয়ের উপর কাজ করে বলে জানিয়েছে।

দামটি তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের জন্য টিটিএফ মূল্যের উপরও নির্ভরশীল ছিল। গ্যাসের একটি সহজে পরিবহনযোগ্য রূপ যা বিশ্বব্যাপী প্রেরণ করা যেতে পারে। একই দুই সপ্তাহের সময়ের মধ্যে ১০ দিনের জন্য ৫৮ ইউরো (প্রায় ৬০ ডলার) ছাড়িয়ে যায়।

স্প্যানিশ ইকোলজিক্যাল ট্রানজিশন মন্ত্রী তেরেসা রিবেরা কমিশনের প্রস্তাবটিকে একটি “তামাশা” বলে অভিহিত করেছেন, বলেছেন যে এটি উচ্চ মূল্য বৃদ্ধির কারণ হবে এবং কয়েক দশকের উচ্চ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করবে।

ফরাসি শক্তি পরিবর্তন মন্ত্রণালৈয় একটি “অপ্রতুল” প্রকল্পের সমালোচনা করেছে যা “বাজারের বাস্তবতার সাথে কোন মিল নেই”।

নতুন দামমে ক্যাপ প্রস্তাব যদি গৃহীত হলে জানুয়ারী থেকে কার্যকর হবে।

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G